পঞ্চবার্ষিক পরিকল্পনা ও বাজেট বই
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
(স্থানীয় সরকার বিভাগ)
৫নং বালারহাট ইউনিয়ন পরিষদ
ডাকঘরঃ বালারহাট, উপজেলাঃ মিঠাপুকুর, জেলাঃ রংপুর
ই-মেইলঃ balarhatup.rang@gmail.com
পঞ্চবার্ষিক পরিকল্পনা ও বাজেট বই
(২০১৬-১৭ থেকে ২০২০-২১)
৫নং বালারহাট ইউনিয়ন পরিষদ, মিঠাপুকুরা, রংপুর।
তথ্য সংগ্রহ
ইউপি সদস্য ও সদস্যা ৫নং বালারহাট ইউপি মিঠাপুকুর, রংপুর |
সচিব মোঃ শফিকুল ইসলাম মিঠাপুকুর, রংপুর |
উদ্যোক্তা ৫নং বালারহাট ইউ.ডি.সি মিঠাপুকুর, রংপুর |
সার্বিক তত্ত্বাবধানে
মোঃ আব্দুল কুদ্দুছ
চেয়ারম্যান
৫নং বালারহাট ইউনিয়ন পরিষদ
মিঠাপুকুর, রংপুর
প্রকাশকালঃ
মার্চ, ২০১৭
আমাদের কথা
ইউনিয়ন পরিষদ এমন একটি স্থানীয় সরকার প্রতিষ্ঠান যেখানে জনগণের চাহিদা অনুসারে সেবা সরবরাহে কার্যকরী ভূমিকা রাখার সুযোগ ও সম্ভাবনা রয়েছে। ইউনিয়ন পরিষদে রয়েছে স্থানীয় সমস্যার সাথে পরিচিত প্রতিনিধি এবং পেশাগত কর্মকান্ডে পারদর্শী বিভিন্ন জাতি গঠনমূলক প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ। জনপ্রতিনিধি ও পেশাজীবিদের সম্মিলিত প্রয়াসে জনগণের আকাঙ্খার সাথে তাল মিলিয়ে সেবা সরবরাহ করার পূর্বশর্ত হচ্ছে পরিকল্পিত পদক্ষেপ গ্রহণ।
সম্পদের সীমাবদ্ধতা ইউনিয়ন পর্যায়ে চাহিদা মাফিক সেবা সরবরাহে বড় বাধা। এছাড়াও ইউনিয়ন পরিষদে সম্পদ প্রবাহের নানাবিধ প্রক্রিয়া দৃশ্যমান উন্নয়ন গ্রহণে বাধার সৃষ্টি করে। এ প্রেক্ষাপটে ইউনিয়ন পরিষদের নিজস্ব তহবিল, সরকারের অনুদান এবং বিভিন্ন বিভাগের সম্পদ সমূহ একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনার আওতায় আনা গেলে লক্ষ্যভিত্তিক জনগোষ্ঠীকে সেবা প্রদান সহজ হবে এবং দৃশ্যমান উন্নয়ন সহজ হবে। এ বিষয়টি উপলব্ধি করে এবং ইউনিয়ন পরিষদ আইন-২০০৯ এর ৪৭ (ঘ) ধারার নির্দেশনা অনুসরণ করে ৫নং বালারহাট ইউনিয়ন পরিষদ পঞ্চবার্ষিক(২০১৬-২০২১) পরিকল্পনা প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে।
ইউনিয়ন পরিষদের পঞ্চবার্ষিক পরিকল্পনা বই প্রণয়নের কাজটি সহজসাধ্য নয় কিন্তু ইউনিয়ন পরিষদ সংশিস্নষ্ট সকল ব্যক্তিবর্গ, ইউনিয়ন পরিষদে হসত্মামত্মরিত দপ্তরসমুহ, উপজেলা পরিষদ ও উপজেলা পরিষদের সকল দপ্তর, উপ-পরিচালক, স্থানীয় সরকার, ইউপিজিপি প্রকল্পে সংশিস্নষ্ট কর্মকর্তাগণসহ সকলের আমত্মরিক প্রচেষ্টায় এই বই প্রণয়ন সম্ভব হয়েছে। আমি সংশিস্নষ্ট সকলকে আমত্মরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি।
এই পঞ্চবার্ষিক পরিকল্পনা ও বাজেট বইটি প্রকাশের ÿÿত্রে কারিগরি নির্দেশনা ও সার্বিক পরামর্শ প্রদানের জন্য বিশেষ কৃতজ্ঞতা জানাই ইউনিয়ন পরিষদ গভর্ন্যান্স প্রজেক্ট (ইউপিজিপি)- এর প্রজেক্ট কো-অর্ডিনেটর জনাব মোঃ অলিউলস্নাহ মহোদয়কে।
আমাদের এই পরিকল্পনা প্রণয়নের ÿÿত্রে সঠিক তথ্য উপস্থাপনে চেষ্টার ত্রম্নটি ছিল না, তবুও কিছু তথ্যেও ঘাটতি ও ভুল-ত্রম্নটি থেকে যেতে পারে। এই অনিচ্ছাকৃত ভুল-ত্রম্নটির জন্য আমরা ÿমা প্রার্থী। এ সম্পর্কে পরামর্শ থাকলে তা জানানোর জন্য বিনিত অনুরোধ থাকল।
ইউনিয়ন পরিষদের এই পঞ্চবার্ষিক পরিকল্পনা বাসত্মবায়নের মাধ্যমে অত্র ইউনিয়নবাসীর জীবনযাত্রার মান উন্নয়নে সহায়ক হলে আমাদের পরিশ্রম সার্থক হবে বলে আমরা মনে করি।
মোঃ আব্দুল কুদ্দুছ
চেয়ারম্যান
৫নং বালারহাট ইউ.পি
মিঠাপুকুরা, রংপুর।
সম্পাদকীয়
স্থানীয় জনগনের প্রকৃত চাহিদা নির্ধারণ, সীমিত সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিতকরণ ও জনগনের সেবার মানোন্নয়নের দিকে লÿÿ্য রেখে ৫নং বালারহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউপি সদস্য/সদস্যাগণ, গ্রামপুলিশ, ইউডিসির উদ্যোক্তা, ইউনিয়ন পরিষদে হসত্মামত্মরিত দপ্তরসমুহ, উপজেলা পরিষদ ও উপজেলা পরিষদের সকল দপ্তর, উপ-পরিচালক, স্থানীয় সরকার, ইউপিজিপি প্রকল্পে সংশিস্নষ্ট কর্মকর্তাগণসহ সকলের আমত্মরিক প্রচেষ্টায় প্রথম বারের মতো এই পঞ্চবার্ষিক পরিকল্পনা বই প্রণয়ন সম্ভব হয়েছে, যা অত্র ইউনিয়ন পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতার প্রতিফলন। অত্র ইউপি সকল আয় ও ব্যয়ের ÿÿত্রে আর্থিক বিধি-বিধান যথাযথভাবে মেনে চলে। ইউনিয়ন পরিষদের সকল অনুদান জনগুরম্নত্ব ও অগ্রাধিকার বিবেচনা করতঃ প্রকৃত জনঅংশগ্রহণমূলক সভার মাধ্যমে গৃহীত সিদ্ধামত্ম অনুসারে প্রকল্প বাসত্মবায়নে ব্যয় করা হয়।
আমরা সেবা প্রদানের ÿÿত্রে নির্ধারিত ফি’তে যেমন দ্রম্নততম সময়ে সেবা প্রদান করি তেমনি তথ্য প্রদানের ÿÿত্রেও নুন্যতম সময়ে তথ্য প্রদান করে থাকি। উন্নয়ন/রাজস্ব বরাদ্দ যেন টেকসই উন্নয়ন লÿ্যসমুহ এবং সরকারের ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনার লÿ্যসমুহ অর্জনে সহায়তা করে, প্রকল্প নির্বাচনের ÿÿত্রে সেদিকে আমত্মরিকভাবে দৃষ্টিপাত করা হয়। ইউনিয়ন পরিষদের সÿমতা বৃদ্ধি এবং ইউনিয়ন পরিষদ আইন,২০১০(সংশোধন) বাসত্মবায়ন কল্পে ইউনিয়ন পরিষদ গভার্নেন্স প্রজেক্ট(ইউপিজিপি) এর আওতায় ইউপিজিপি তহবিল-বি দ্বারা ইউনিয়ন পরিষদ বছরের বিভিন্ন সময়ে ওয়ার্ড কমিটি, স্থায়ী কমিটি, তত্ত্বাবধায়ন কমিটি এবং তৃণমূলের বিভিন্ন নাগরিক সংগঠনের সদস্য/সদস্যাগণের প্রশিÿণ, কর্মশালা ও সভার আয়োজন করছে, যা ইউনিয়ন পরিষদের বার্ষিক/পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়ন, বাজেট নির্ধারণ, দরিদ্র-বান্ধব ও নারী সংশিস্নষ্ট প্রকল্প নির্বাচনের ÿÿত্রেও সহায়তা করছে।
অত্র ৫নং বালারহাট ইউনিয়ন পরিষদ বর্তমানে নিয়মিত প্রত্যেকটি ওয়ার্ডে ব্যপক প্রচারের মাধ্যম বছরে ২বার ওয়ার্ড সভার আয়োজন করছে এবং উন্মুক্ত বাজেট সভা করছে। উক্ত সভাসমুহে একজন সচেতন নাগরিকের যেমন অংশগ্রহণ জরম্নরী তেমনি ইউনিয়ন পরিষদ কর পরিশোধ করাও একজন সুনাগরিকের কর্তব্য কারণ ইউপির রাজস্ব আয় বৃদ্ধি ব্যতিত প্রকৃত স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠন হিসেবে প্রতিষ্ঠা অসম্ভব।
আমরা প্রথমবারের মতো এই পঞ্চবার্ষিক পরিকল্পনা বইটি প্রণয়ন করছি তাই হয়তো কিছু ভুল-ত্রম্নটি রয়ে গেছে, তাই ÿমা সুন্দর দৃষ্টিতে দেখার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো। সেই সাথে বইটি প্রকাশের ÿÿত্রে উপ-পরিচালক, স্থানীয় সরকার, উপজেলা পরিষদের চেয়ারম্যান মহোদয়, উপজেলা নির্বার্হী অফিসার মহোদয়গণ বাণী দিয়ে বইটির উৎকর্ষ সাধন করেছেন সে জন্য আমি সশ্রদ্ধ কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। বইটি প্রকাশে ইউপি চেয়ারম্যান, সদস্য/সদস্যা, ইউপি ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা, চলমিত্মকা ছাপাখানসহ আরও যারা ভূমিকা রেখেছেন সকলকে আমি আমত্মরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।
মোঃ শফিকুল ইসলাম
ইউ.পি সচিব
৫নং বালারহাট ইউ.পি
মিঠাপুকুর, রংপুর।
সূচীপত্র
প্রথম অধ্যায়
সাধারন তথ্য
ইউনিয়নের মানচিত্র .............................................................................................. ০৮
একনজরে ইউনিয়ন ৫নং বালারহাট ইউনিয়ন. ............................................................... ০৮
পরিকল্পনার উদ্দেশ্য .............................................................................................. ০৯
পঞ্চবার্ষিক পরিকল্পনার উদ্দেশ্য ................................................................................. ০৯
পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়ন কমিটি............................................................................ ০৯
পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নের ধাপসমুহ ..................................................................... ১০
দ্বিতীয় অধ্যায়
সম্পদের উৎস এবং ব্যয় বিভাজন
ইউনিয়নের সম্পদ ও এর উৎস ................................................................................ ১২
পঞ্চবার্ষিক পরিকল্পনার রাজস্ব ও উন্নয়ন ব্যয়ের ÿÿত্রে বরাদ্দের পরিমাণ................................. ১৩
তৃতীয় অধ্যায়
খাত ভিত্তিক তথ্য সম্ভার ও উন্নয়ন সম্ভাবনা
কৃষি, মৎস ও প্রাণীসম্পদ ................................................................................ ১৫
উন্নয়ন সম্ভাবনাঃ কৃষি ও সেচ, মৎস এবং প্রাণীসম্পদ....................................................... ১৭
শিÿা .............................................................................................................. ১৭
স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা .................................................................................... ১৮
ক্রিড়া ও সংস্কৃতি ................................................................................................ ১৮
সমাজ কল্যাণ ও সামাজিক নিরাপত্তা বলয় ................................................................... ১৯
উন্নয়ন সম্ভাবনাঃ শিÿা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা, সমাজকল্যাণ
ক্রিড়া ও সংস্কৃতি এবং আইন-শৃংখলা ......................................................................... ১৯
যোগাযোগ ........................................................................................................ ১৯
হাট-বাজার ও অন্যান্য........................................................................................... ২০
জনস্বাস্থ্য .......................................................................................................... ২০
বস্ত্তগত অবকাঠামো উন্নয়ন সম্ভাবনা ............................................................................ ২০
জন্ম ও মৃত্যু নিবন্ধন বিষয়ক ....................................................................................২০
ইউডিসি সংক্রামত্ম তথ্য ............................................................. ............................ ২১
জন্ম-মৃত্যু নিবন্ধন, দূর্যোগ, তথ্য-প্রযুক্তি ও মানবসম্পদ উন্নয়ন সম্ভাবনা .................................. ২১
চতুর্থ অধ্যায়
পরিকল্পনা প্রণয়নে খাত ভিত্তিক বিভাজন
ইউনিয়নের খাতভিত্তিক বিভাজন............................................................................... ২৩
পঞ্চম অধ্যায়
খাতভিত্তিক উন্নয়ন লÿ্যমাত্রা
খাত ভিত্তিক উন্নয়ন লÿ্যমাত্রা ................................................................................. ২৫
ষষ্ঠ অধ্যায়
খাত ভিত্তিক প্রকল্প তালিকা
কৃষি ও সেচ, মৎস এবং পশুসম্পদ ........................................................................... ২৯
ÿুদ্র ও কুটির শিল্প ................................................................................................৩০
পরিবহন, যোগাযোগ, হাট-বাজার ও জনস্বাস্থ্য ............................................................... ৩১
শিÿা ......................................................................................................... ..... ৩৩
স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও সমাজকল্যাণ .................................................................... ৩৪
ক্রিড়া ও সংস্কৃতি .................................................................................................. ৩৫
জন্ম-মৃত্যু নিবন্ধন, দূর্যোগ, তথ্য প্রযুক্তি ও মানব সম্পদ উন্নয়ন ............................................ ৩৬
অন্যান্য সংস্থা/প্রতিষ্ঠান কর্তৃক গৃহীত উন্নয়ন কার্যক্রম ........................................................ ৩৭
সপ্তম অধ্যায়
পরিশিষ্ট ... ................................ ................................ ................................ .....৩৮
প্রথম অধ্যায়
সাধারন তথ্য
মানচিত্রে বালারহাট ইউনিয়ন
এক নজরে বালারহাট ইউনিয়ন
শিরোনাম/খাত/বিবরণ |
সংখ্যা/পরিমাণ |
শিরোনাম/খাত/বিবরণ |
সংখ্যা/পরিমাণ |
ইউনিয়ন কোড |
৩২ |
ÿÿত্রফল |
৫৭৫২.৯২ বর্গকিলোমিটার |
জনসংখ্যা |
২৬,১৪৪ জন |
গ্রাম/মৌজা |
১৬ টি |
নারী |
১২,১৭৩ জন |
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র |
০১ টি |
পুরম্নষ |
১৩,৯৭১ জন |
কমিউনিটি ক্লিনিক |
০৩ টি |
মুসলিম |
৮৪.৭৮% |
পোস্ট অফিস |
০২ টি |
হিন্দু |
৫% |
পোস্ট কোড |
৫৪৬০ |
অন্যান্য |
০.০৫% |
প্রাথমিক বিদ্যালয় |
১৩ টি |
উপজাতী |
১,৫০০ |
মাধ্যমিক বিদ্যালয় |
০৪ টি |
খানা সংখ্যা |
৬৬৪৫ টি |
মহাবিদ্যালয় |
০২ টি |
কর প্রদানকারী পরিবার |
৬,৩৫২ টি |
মাদ্রাসা |
০২ টি |
ভোটার সংখ্যা |
১৬,৯১৫ জন |
মসজিদ সংখ্যা |
৬৫ টি |
ব্যাংক |
০২টি |
মন্দির সংখ্যা |
২টি |
এনজিও |
০৮ টি |
হাট-বাজার |
১০ টি |
ইউনিয়ন ডিজিটাল সেন্টার |
০১ টি |
ইউনিয়ন ভূমি অফিস |
০১ টি |
শিÿার হার |
৫৫.৩৮% |
পুরম্নষ শিÿার হার |
৫৫.১৬% |
নারী শিÿার হার |
৫০.২২% |
কৃষি পেশায় যুক্ত |
৫৮.৫৪% |
শ্রমিক পেশাজীবী |
২৫.৪৬% |
ব্যবসায়ী পেশা্জীবী |
৭.৬৫% |
চাকুরীজীবী |
৩.৪৮% |
অন্যান্য পেশায় যুক্ত |
৪.৮৭% |
পাকা রাসত্মা |
৩২.৫০ কিলোমিটার |
কৃষি ডিলার(বিসিআইসি) |
১ জন |
পরিকল্পনার উদ্দেশ্য
ইউনিয়ন পরিষদের সম্পদের সীমাবব্ধতা রয়েছে। এই সীমাবব্ধ সম্পদের অগ্রাধিকার ভিত্তিক ও সঠিক ব্যবহারের জন্য পরিকল্পনার বিকল্প নেই। শুধুমাত্র পরিকল্পনার মাধ্যমেই সম্পদের যথাযথ ব্যবহার সম্ভব। ইউনিয়ন পরিষদে হস্থামত্মরিত ও অহস্থামত্মরিত সকল বিভাগের সমন্বিত পরিকল্পনাই পারে উন্নয়নের ÿÿত্রে দ্বৈততা পরিহার করে সম্পদের সুষ্ঠু ব্যবহার। ইউপির কৃষি, যোগাযোগ, শিÿা, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, আইন-শৃংখলা, তথ্য-প্রযুক্তি, মানব সম্পদ উন্নয়নসহ সকল ÿÿত্রে সুষম উন্নয়নের জন্যই স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) আইন, ২০১০ এর ৪৭ ধারার ২ উপ-ধারার ÿমতাবলে প্রণীত দ্বিতীয় তফসিল (ইউনিয়ন পরিষদের কার্যাবলী)-এ বর্ণিত ৩৯ টি কার্যাবলীর প্রথম (১নং) কাজটি সম্পাদানের জন্যই পরিকল্পনা প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
পঞ্চবার্ষিক পরিকল্পনার উদ্দেশ্য
বাংলাদেশ স্বাধীন জাতি হিসেবে আজও অর্থনৈতিক স্বনির্ভরতা অর্জন করতে পারেনি বরং এখনও এ দেশের প্রায় এক-চতুর্থাংশ মানুষ দারিদ্র্য সীমার নীচে জীবন যাপন করছে। আমাদের অত্র ৫নং বালারহাট ইউনিয়নের জনসাধারণের এ চিত্র সারা দেশের অন্য অঞ্চল হতে ভিন্নতর নয়। জীবনের মৌলিক সুযোগ-সুবিধায় এই প্রামিত্মক জনগোষ্ঠীর প্রবেশাধিকার সীমিত। তাই অত্র এলাকার জনগণের দারিদ্র্য হ্রাসকরণের মাধ্যমে জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে সুষ্ঠু পরিকল্পনা প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ৫নং বালারহাট ইউনিয়ন পরিষদের পঞ্চবার্ষিকী পরিকল্পনার মূল উদ্দেশ্য হচ্ছে ইউনিয়ন পরিষদের নিজস্ব সম্পদ এবং সরকারীভাবে ইউনিয়ন পরিষদের জন্য বরাদ্দকৃত অর্থ জনগণের চাহিদা অনুসারে এবং অগ্রাধিকার ভিত্তিতে সমন্বিত উপায়ে ব্যবহারের মাধ্যমে ইউপির সার্বিক উন্নয়ন নিশ্চিত করা।
পঞ্চবার্ষিক পরিকল্পনার সুনিদিষ্ট উদ্দেশ্যসমূহ নিমণরূপঃ
* জনপ্রতিনিধিদের অংশগ্রহণে এলাকার উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাসত্মবায়নের মাধ্যমে ইউনিয়ন পরিষদের স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতকরণ ও পরিষদের সÿমতা বৃদ্ধি;
* সর্বসত্মরের জনসাধারণের মৌলিক চাহিদা পূরণের লক্ষ্যে ইউনিয়নের পরিকল্পিত উন্নয়ন সাধন;
* জনগণের চাহিদা মোতাবেক সেবা সরবরাহ নিশ্চিতকরণের লক্ষ্যে অন্যান্য প্রতিষ্ঠানসমূহের সাথে ইউপির অংশীদারীত্ব সৃষ্টি করা;
* পরিকল্পিত সেবা ও সহযোগিতা প্রদানের মাধ্যমে এলাকার সেচ ব্যবস্থাপনা, পয়ঃ নিষ্কাশন, শস্য, প্রাণীজ সম্পদ, মৎস্য সম্পদ ইত্যাদির উৎপাদনশীলতা বৃদ্ধি করা;
* উন্নত শিক্ষা ও স্বাস্থ্য সেবা গ্রহণের সুযোগ সৃজন এবং তা গ্রহণে এলাকার জনগণের সক্ষমতা বৃদ্ধি;
* উন্নত যোগাযোগ ব্যবস্থা নিশ্চিতকরণের মাধ্যমে প্রতিটি ইউনিয়নের মধ্যে আমত্মঃযোগাযোগ বৃদ্ধি;
* পঞ্চবার্ষিক পরিকল্পনা থেকে পরবর্তিতে বার্ষিক পরিকল্পনা প্রণয়ন;
* টেকসই উন্নয়ন লÿ্যমাত্রা অর্জনে সহায়তা করা;
* সরকারের ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনার লÿ্য ও উদ্দেশ্য প্রতিপালনে ইউনিয়কে কার্যকর করা।
পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়ন কমিটি
৫নং বালারহাট ইউনিয়ন পরিষদের পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নের লÿÿ্য নিমেণ উলেস্নখিত কমিটি গঠন করা হয়ঃ
ক্রমিক নং |
সদস্য/সদস্যাগণের নাম |
পরিচিতি |
পদবী |
০১ |
মোঃ আব্দুল আউয়াল |
ইউপি সদস্য |
আহকায়ক |
০২ |
মোঃ শফিকুল ইসলাম |
ইউপি সচিব |
সদস্য-সচিব |
০৩ |
আবু আলী মোঃ খাইরম্নল আনোয়ার |
উপ-সহকারী প্রকৌশলী |
সদস্য |
০৪ |
|
টিউবওয়েল মেকানিক |
ঐ |
০৫ |
মোঃ আব্দুর রউফ |
উপ-সহকারী কৃষি কর্মকর্তা |
ঐ |
০৬ |
মোঃ জয়নাল |
সহঃ ইউনিয়ন স্বাস্থ্য পরিদর্শক |
ঐ |
০৭ |
মোছাঃ নাছিমা |
পরিবার পরিকল্পনা পরিদর্শক |
ঐ |
০৮ |
মোঃ এনামুল হক সরকার |
সহকারী শিÿা কর্মকর্তা |
ঐ |
০৯ |
মোঃ নজরম্নল ইসলাম |
ভেটেরেনারী ফিল্ড এসিসট্যেন্ট |
ঐ |
১০ |
মোঃ দুলাল মিয়া |
ইউনিয়ন সমাজকর্মী |
ঐ |
১১ |
মোঃ মোজাফফর হোসেন |
আনছার ও ভিডিপি কমান্ডার |
ঐ |
পরিকল্পনা প্রণয়নের ধাপসমুহ
ইউনিয়ন পরিষদের সকল স্টেকহোল্ডারদের সম্পৃক্ত করে পঞ্চবার্ষিক উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই পরিকল্পনা প্রণয়নের ÿÿত্রে নিমেণর ধাপসমুহ অনুসরণ করা হয়েছেঃ
প্রথমত ঃ স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) আইন, ২০১০ এর ৪ ও ৫ ধারায় বর্ণিত পদ্ধতি মোতাবেক ইউনিয়নের
৯টি ওয়ার্ডে ব্যাপক প্রচারের মাধ্যমে অনুষ্ঠিত ওয়ার্ড সভায় জনসাধারনের মতামত ও চাহিদা ভিত্তিক প্রকল্প গ্রহণ করা
হয়েছে।
দ্বিতীয়ত ঃ ওয়ার্ড সভার মাধ্যমে প্রাপ্ত সমস্যা ও প্রসত্মাবিত প্রকল্পসমুহ ইউনিয়ন পরিষদ (উন্নয়ন পরিকল্পনা) বিধিমালা, ২০১৩ এর ৬
বিধি অনুসারে গঠিত ইউনিয়ন পরিকল্পনা প্রণয়ন কমিটি কর্তর্ৃক খাতভিত্তিক চিহ্নিতকরণ ও বাসত্মবায়ন যোগ্যতা বিবেচনা
করতঃ কারিগরি দিক বিশেস্নষণ করা হয়।
তৃতীয়ত ঃ ইউপির পঞ্চবার্ষিক পরিকল্পনার রূপরেখা প্রণয়ন করা হয়।
চতুর্থত ঃ পরিকল্পনা প্রণয়ন কমিটি স্থানীয় উন্নয়নমূলক সেবা ও অর্থনৈতিক কার্যক্রমের চাহিদা, সামাজিক সমস্যা এবং স্থানীয়
দাবীসমুহ বিবেচনা করতঃ প্রকল্প তালিকা প্রণয়ন ও অগ্রাধিকার তালিকা প্রস্ত্তত করে।
পঞ্চমত ঃ ইউনিয়নের স্থায়ী কমিটিসমুহের নিকট থেকে বিভাগীয় অর্থাৎ খাত ভিত্তিক ধারণা, দৃষ্টিভঙ্গি ও প্রকল্প প্রসত্মাব গ্রহণামেত্ম
সরকারের বিভিন্ন বিভাগ কর্তৃক যে সকল প্রকল্প বাসত্মবায়নের প্রসত্মাব করা হয়েছে এবং বিভিন্ন বেসরকারী সংস্থা স্থানীয়ভাবে
যে সকল কার্যক্রম বাসত্মবায়ন করছে সে সম্পর্কেও তথ্যাবলী বিবেচনা করতঃ পরিকল্পনা প্রণয়ন কমিটি খসড়া পঞ্চবার্ষিক
পরিকল্পনা প্রণয়ন করে। অতঃপর ইউনিয়ন পরিষদ কর্তৃক পঞ্চবার্ষিক পরিকল্পনাটি অনুমোদন করা হয়।
দ্বিতীয় অধ্যায়
সম্পদের উৎস এবং ব্যয় বিভাজন
ইউনিয়নের সম্পদ ও এর উৎস
উৎস |
ধরণ |
পরিমাণ (লÿ টাকা) |
||||
২০১৬-১৭ |
২০১৭-১৮ |
২০১৮-১৯ |
২০১৯-২০ |
২০২০-২১ |
||
নিজস্ব আয়১ |
কর, লাইসেন্স ফি, হাট-বাজার, খোয়ার, নিবন্ধন ও সনদ ফি, নিজস্ব সম্পত্তি থেকে আয় ও অন্যান্য ফি, রেইট |
২.২০ |
২.৫০ |
২.৭৫ |
৩.০০ |
৩.২০ |
ভূমি হসত্মামত্মর করের ১% |
৭.০০ |
৭.৫০ |
৮.০০ |
৮.৫০ |
৯.০০ |
|
সরকারী অনুদান |
সংস্থাপন অনুদান |
৪.২০ |
৪.৪০ |
৪.৬০ |
৪.৮০ |
৫.০০ |
এলজিএসপি ও অন্যান্য থোক বরাদ্দ |
২৫.০০ |
২৭.৫০ |
৩০.২৫ |
৩৩.২৮ |
৩৬.৬১ |
|
দাতা সংস্থার অনুদান |
স্থানীয় ও জাতীয় |
|
|
|
|
|
সামাজিক নিরাপত্তা বেষ্টনী |
অতিদরিদ্রদেও জন্য কর্মসংস্থান কর্মসূচী |
৪৬.০০ |
৪৮.০০ |
৫০.০০ |
৫২.০০ |
৫৪.০০ |
বয়স্ক ভাতা |
৪.৫২ |
৪.৬০ |
৪.৭০ |
৪.৮০ |
৪.৯০ |
|
বিধবা ভাতা |
১.৫৩ |
১.৫৬ |
১.৫৯ |
১.৬২ |
১.৬৫ |
|
প্রতিবন্ধি ভাতা |
১.৭০ |
১.৭৪ |
১.৭৮ |
১.৮২ |
১.৮৬ |
|
মাতৃত্বকাল ভাতা |
০.৫৬ |
০.৫৬ |
০.৫৬ |
০.৫৬ |
০.৫৬ |
|
মুক্তিযোদ্ধা ভাতা |
১.৫০ |
১.৫০ |
১.৫০ |
১.৫০ |
১.৫০ |
|
ভিজিএফ |
৩০.৫০ |
৩৩.৬০ |
৩৭.০০ |
৪০.০০ |
৪৪.০০ |
|
ভিজিডি |
৪৫.০০ |
৪৫.০০ |
৪৯.০০ |
৪৯.০০ |
৫৩.০০ |
|
গ্রামীণ অবকাঠামো রÿণাবেÿণ ও সংস্কার কর্মসূচী |
কাবিখা |
১১.০০ |
১২.১০ |
১৩.২০ |
১৪.৫০ |
১৫.৭০ |
কাবিটা |
৬.০০ |
৬.৬০ |
৭.২০ |
৭.৮০ |
৮.০০ |
|
টি আর |
৯.০০ |
৯.৯০ |
১১.০০ |
১২.১০ |
১৪.২০ |
|
জি আর |
০.৫০ |
০.৫৫ |
০.৬২ |
০.৭০ |
০.৭৮ |
|
উপজেলা পরিষদের বরাদ্দ |
|
১০.০০ |
১১.০০ |
১২.১০ |
১৩.৩০ |
১৪.৫০ |
জেলা পরিষদের বরাদ্দ |
|
২.০০ |
২.২০ |
২.৫০ |
২.৮০ |
৩.০০ |
জাতীয় সংসদ সদস্যের বরাদ্দ |
|
৪.০০ |
৪.৪০ |
৫.৩০ |
৫.৫০ |
৬.০০ |
ব্যক্তিগত অনুদান |
|
০.৫০ |
০.৫৫ |
০.৬২ |
০.৭০ |
০.৭৮ |
বিবিধ |
|
০.৫০ |
০.৫৫ |
০.৬২ |
০.৭০ |
০.৭৮ |
মোট |
২২৯.২৯ |
২৪২.১১ |
২৬৬.৯১ |
২৮০.৯২ |
২৯৮.৮২ |
১ ইউপির নিজস্ব আয় খাতভিত্তিক পরিশিষ্ট-এ দেখানো হলো।
পঞ্চবার্ষিক পরিকল্পনার রাজস্ব ও উন্নয়ন ব্যয়ের ÿÿত্রে বরাদ্দের পরিমাণ
৫নং বালারহাট ইউনিয়নের এই পঞ্চবার্ষিক পরিকল্পনা বাসত্মবায়নের জন্য মোট ব্যয় ১,৩১৮.৮৫ (এক হাজার তিনশত আঠারো দশমিক পঁচাশি) লÿ টাকা ধার্য করা হয়েছে। তার মধ্যে রাজস্ব ব্যয় ২৫.৩৩ (পঁচিশ দশমিক তেতত্রিশ) লÿ টাকা ও উন্নয়ন ব্যয় ১,২৯৩.৮৫ (এক হাজার দুইশত তিরানববই দশমিক পঁচাশি) লÿ টাকা নির্ধারণ করা হয়েছে।
বিবরণ |
২০১৬-১৭ (লক্ষ টাকায়) |
২০১৭-১৮ (লক্ষ টাকায়) |
২০১৮-১৯ (লক্ষ টাকায়) |
২০১৯-২০ (লক্ষ টাকায়) |
২০২০-২১ (লক্ষ টাকায়) |
মোট ব্যয় (২০১৬-২০২১) (লক্ষ টাকায়) |
রাজস্ব ব্যয় |
৪.৭২ |
৪.৯০ |
৫.০৭ |
৫.২৪ |
৫.৪০ |
২৫.৩৩ |
উন্নয়ন ব্যয়২ |
২২৪.৫৭ |
২৩৮.০১ |
২৬১.৮৪ |
২৭৫.৬৮ |
২৯৩.৪২ |
১,২৯৩.৫২ |
সর্বমোট ব্যয় (রাজস্ব ও উন্নয়ন) |
২২৯.২৯ |
২৪২.৯১ |
২৬৬.৯১ |
২৮০.৯২ |
২৯৮.৮২ |
১,৩১৮.৮৫ |
২ ইউপির উন্নয়ন ব্যয় খাতভিত্তিক পরিশিষ্ট-এ দেখানো হলো।
তৃতীয় অধ্যায়
খাত ভিত্তিক তথ্য সম্ভার ও উন্নয়ন সম্ভাবনা
ইউনিয়নের খাত ভিত্তিক তথ্য
কৃষি, মৎস ও পশুসম্পদ
কৃষি |
||
ক্রমিক নং |
বিবরণ |
পরিমাণ |
|
মোট আবাদী জমি |
২০২০ হেক্টর |
|
কৃষি ব্যাংক |
০১ টি |
|
কৃষি পরিবার |
৪৭৫৮ টি |
|
প্রামিত্মক চাষী |
১৫৮৮ জন |
|
ভুমিহীন চাষী |
৬৮০ জন |
|
জলাশয় |
২ টি |
|
এক ফসলী জমি |
২০ হেক্টর |
|
দুই ফসলী জমি |
১১২৩৫ হেক্টর |
|
তিন ফসলী জমি |
৭৬৫ হেক্টর |
|
গভীর নলকুপ |
২ টি |
|
অগভীর নলকুপ (বিদ্যুৎ) |
৭০ টি |
|
অগভীর নলকুপ (ডিজেল) |
৬৫০ টি |
|
পাওয়ার পাম্প |
- |
|
কৃষি ডিলার |
সার (BCIC)-১ জন,বীজ (BADC)-১জন |
|
কৃষি তথ্য সার্ভিস |
- |
|
বাগান |
৭ হেক্টর |
|
বসত ভিটা |
২০৪ হেক্টর |
|
রাসত্মা ও শিক্ষা প্রতিষ্ঠান |
১০২ হেক্টর |
|
মোট খাদ্য চাহিদা (বছরে) |
৪১০১ মে: টন |
|
খাদ্য উৎপাদন |
৮৮১৩ মে: টন |
|
খাদ্য উদ্বৃত্ত |
৪৭১২ মে: টন |
|
উঁচু জমি |
৬১৫ হেক্টর |
|
মাঝারি উঁচু জমি |
৮৫৫ হেক্টর |
|
মাঝারি নিচু জমি |
৫৫০ হেক্টর |
|
অতি নিচু জমি |
- |
প্রাণী সম্পদ |
||
ক্রমিক নং |
বিবরণ |
পরিমাণ |
|
পশু চিকিৎসালয় |
- |
|
প্রজনন উপকেন্দ্র |
১ টি |
|
হাঁস, মুরগির সরকারী খামার |
- |
|
হাঁস, মুরগির বেসরকারী খামার |
৭ টি |
|
হাঁস |
১৩৭৪০ টি |
|
মুরগি |
৩১৫৫৬ টি |
|
বাৎসরিক ডিমের চাহিদা |
২৬৯৪৮৪৮ টি |
|
ডিম উৎপাদন |
২৬৯৪৯৮০ টি |
|
ডিমের ঘাটতি |
- |
|
গরম্ন |
১১১২০ টি |
|
গাভী |
৫০০৪ টি |
|
বলদ |
৮৮৯ টি |
|
ষাঁড় |
১৩৩৭ টি |
|
বকনা |
২২২৫ টি |
|
বাছুর |
১৬৬৮ টি |
|
মহিষ |
১২ টি |
|
ছাগল |
৬১১৪ টি |
|
ভেড়া |
৪৪৭ টি |
|
বাৎসরিক দুধের চাহিদা |
২৩৫৮ মেঃ টন |
|
দুধ উৎপাদন |
২১৯০ মেঃ টন |
|
দুধের ঘাটতি |
১৬৮ মেঃ টন |
|
বাৎসরিক মাংসের চাহিদা |
১১১৪ মেঃ টন |
|
মাংস উৎপাদন |
৯৫৪ মেঃ টন |
|
মাংসের ঘাটতি |
১৬০ মেঃ টন |
মৎস্য বিষয়ক তথ্য |
||
ক্রমিক নং |
বিবরণ |
পরিমাণ |
|
মোট জনসংখ্যা |
২২৬৪২ |
|
মোট পুকুর |
৩০৯ টি |
|
খাস পুকুর |
- |
|
বিল |
- |
|
গড় মৎস উৎপাদন |
- |
|
বার্ষিক মৎস চাহিদা |
৪৯৫.৮৫৯ মে: টন |
|
বার্ষিক মৎস সরবরাহ |
২৭৯.০৬ মে: টন |
|
বার্ষিক মৎস ঘাটতি |
২১৬.৭৯৯ মে.টন |
|
বার্ষিক পোনার চাহিদা |
৪.৭৭ লÿ |
|
মৎস হ্যাচারী |
- |
|
মৎস নার্সারী |
০৪ টি |
|
মৎস্যজীবি |
১৬৫ জন |
|
মৎস্যজীবি পরিবার |
১৬৫ টি |
|
মৎসজীবী সমিতি |
- |
|
কৃত্রিম প্রজনন কেন্দ্র |
- |
|
রেজিস্টার্ড ডাক্তার |
- |
উন্নয়ন সম্ভাবনাঃ কৃষি ও সেচ, মৎস এবং প্রাণীসম্পদ |
০১. গতানুগতিক কৃষি কাজ (যেমনঃ ধান ইত্যাদি) থেকে বেরিয়ে এসে নতুন সম্ভাবনার কৃষি(যেমনঃ রবিশষ্য- আলু, ডাল, ঔষধি উদ্ভিদ (ঘৃতকুমারী), আদা, হলুদ, নিরাপদ সবজি উৎপাদন ইত্যাদি) চাষকরণ। |
০২. আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষকদের মুল্যবান কর্মঘন্টা অন্যÿÿত্রে ব্যবহারের সুযোগ সৃষ্টি। |
০৩. পানিনিস্কাশন ও খালখনন ব্যবস্থা উন্নতকরণের মাধ্যমে অবশিষ্ট কিছু জমি একফসলী জমিতে রূপামত্মরকরণ ও মৎস চাষের সুযোগ তৈরিকরণ এবং সমন্বিত কৃষি ও মৎস চাষ বিষয়ক কৃষক উদ্যোক্তা তৈরিকরণ। |
০৪. ইউনিয়ন এলাকার সকল কৃষিজও জমি ÿুদ্র সেচ প্রকল্পের আওতায় আনা। |
০৪. কৃষি কাজে জৈব প্রযুক্তি(জৈব সার, জৈব বালাইনাশক ইত্যাদি)র ব্যবহার। |
০৫. ইউনিয়নের অধিকাংশ কৃষি পরিবার সমুহকে মৎস ও প্রাণী সম্পদের ÿÿত্রে উদ্যোক্তা ও খামারী হিসেবে সÿমতা অর্জন করা। |
০৬. ÿুদ্র ও কুটির শিল্প বৃদ্ধি এবং উদ্যোক্তা সৃষ্টিকরণ। |
০৭. মৌসুমে কৃষি পণ্যের মুল্য স্থিতিশীল রাখার জন্য পণ্য সংরÿণ এবং ভারসাম্যপূর্ণ ও বিশেষায়িত বাজার ব্যবস্থার সৃষ্টি। |
০৮. কৃষি খাতে বীমা ব্যবস্থা (ÿতিপূরণ) চালু করা। |
শিÿা |
||
ক্রমিক নং |
তথ্য |
সংখ্যা |
০১ |
সরকারি প্রাথমিক বিদ্যালয় |
২২টি |
০২ |
রেজিঃ প্রাথমিক বিদ্যালয় |
০০টি |
০৩ |
এবতেদায়ী মাদ্রাসা |
০২টি |
০৪ |
নিমণমাধ্যমিক বিদ্যালয় |
০১টি |
০৫ |
উচ্চ মাধ্যমিক বিদ্যালয় |
০৩টি |
০৬ |
মহাবিদ্যালয় |
০১টি |
০৭ |
টিবিএম কলেজ |
০১টি |
০৮ |
ফাজিল মাদ্রাসা |
০১টি |
০৯ |
দাখিল মাদ্রাসা |
০২টি |
১০ |
আলিম মাদ্রাসা |
০১টি |
১১ |
প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির হার |
৯৬% |
১২ |
বিদ্যালয়ে গড় উপস্থিতি |
৯৬% |
১৩ |
প্রাথমিক বিদ্যালয়ে ঝড়ে পড়ার হার |
০৬% |
১৪ |
মাধ্যমিক বিদ্যালয়ে ঝড়ে পড়ার হার |
১৪% |
১৫ |
প্রাথমিক উপবৃত্তি প্রদান করা হয়েছে |
৭৫% |
১৬ |
মাধ্যমিক পর্যায়ে উপবৃত্তি প্রদান করা হয়েছে |
৫০% |
স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা |
||
ক্রমিক নং |
তথ্য |
সংখ্যা |
০১ |
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র |
০১ টি |
০২ |
কমিউনিটি ক্লিনিক |
০৩ টি |
০৩ |
স্যাটেলাইট ক্লিনিক |
০৮ টি |
০৪ |
জরম্নরী বিভাগের স্বাস্থ্য সেবা |
|
০৫ |
বহিঃবিভাগের স্বাস্থ্য সেবা |
|
০৬ |
টিকাদান কর্মসূচী |
|
০৭ |
টিকাদান কেন্দ্র |
২৪ টি |
০৮ |
শিশু টিকাদানের হার |
|
০৯ |
শিশু অপুষ্টির হার |
|
১০ |
শিশু মৃত্যুর হার |
|
১১ |
জন্ম নিয়ন্ত্রণ কার্যক্রম |
|
১২ |
জন্ম নিয়ন্ত্রণ গ্রহণকারী দম্পতির হার |
|
১৩ |
মাতৃ উর্বরতা হার |
|
১৪ |
শিশু জন্ম পূর্ববর্তী চেকআপ |
|
১৫ |
প্রশিÿÿত ধাত্রী (সরকারী ব্যবস্থাপনায়) |
|
১৬ |
মাতৃ মৃত্যুর হার |
|
ক্রিড়া ও সংস্কৃতি |
||
ক্রমিক নং |
বিবরণ |
পরিমাণ |
০১ |
খেলাধুলা সংগঠন বা ক্লাব |
২ |
০২ |
সাংস্কিৃতিক সংগঠন |
১ |
০৩ |
গণ-গ্রন্থাগার |
১ |
০৪ |
ফুটবল টুর্নামেন্ট |
১ |
০৫ |
ক্রিকেট টুর্নামেন্ট |
|
০৬ |
হাডু-ডু টুর্নামেন্ট |
|
০৭ |
ভলিবল টুর্নামেন্ট |
|
০৮ |
মেলা |
|
সমাজ কল্যাণ ও সামাজিক নিরাপত্তা বলয় |
||
ক্রমিক নং |
বিবরণ |
সংখ্যা |
০১ |
মোট পরিবার |
|
০২ |
উচ্চবিত্ত |
|
০৩ |
উচ্চ মধ্যবৃত্ত |
|
০৪ |
মধ্যবৃত্ত |
|
০৫ |
নিমণ মধ্যবৃত্ত |
|
০৬ |
দরিদ্র |
|
০৭ |
অতিদরিদ্র |
|
০৮ |
ভিজিডি প্রদান |
১৩৯ |
০৯ |
ভিজিএফ প্রদান |
১৫০০ |
১০ |
বয়স্ক ভাতা প্রদান |
৬৫৩ জন |
১১ |
বিধবা/স্বামী পরিত্যক্তা ভাতা প্রদান |
২৮৫ জন |
১২ |
প্রতিবন্ধী ভাতা প্রদান |
১২৬ জন |
১৩ |
মাতৃত্বকালীন ভাতা প্রদান |
৮৯ জন |
১৪ |
মুক্তিযোদ্ধা/যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ভাতা প্রদান |
১২ জন |
উন্নয়ন সম্ভাবনাঃ শিÿা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা, সমাজকল্যাণ, ক্রিড়া ও সংস্কৃতি এবং আইন-শৃংখলা |
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
অবকাঠামো